8.3 C
New York
Friday, August 7, 2020
Home স্বাস্থ্য ইফতারে ছোলা কেন খাবেন?

ইফতারে ছোলা কেন খাবেন?

সুর্বণবাংলা ডেস্ক-

ছোলা মুখরোচক খাবার, শরীরে শক্তি দেয় এবং একবার খেলে অনেকক্ষণ ধরে শরীরে শক্তি দিতে থাকে। তাছাড়া, ছোলায় আমিষের পরিমাণ মাংস বা মাছের আমিষের পরিমাণের প্রায় সমান।

ছোলায় রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট ও ফ্যাট ছাড়া ছোলায় আরও আছে বিভিন্ন ভিটামিন ও খনিজ লবন। ইফতারীতে ছোলা তাই খাদ্য তালিকাকে সমৃদ্ধ করে শরীরকে কর্মক্ষম রাখে।

আসুন জেনে নেয়া যাক ছোলা, এ খাবারটির আরও কিছু গুণাগুণ:

প্রচুর প্রোটিন: ছোলায় অনেক প্রোটিন, যা প্রোটিন গ্রুপের মধ্যে অন্তর্ভুক্ত এবং সেকেন্ড ক্লাস হিসেবে পরিচিত। ছোলা শরীরের বেশ প্রোটিনের চাহিদা পূরণে সাহায্য করে থাকে। সারাদিন রোজা রাখার পর ছোলা তাৎক্ষণিকভাবে শরীরের পুষ্টিচাহিদা পূরণ করে।

হৃদরোগের ঝুঁকি কমায়: খাবারে ছোলা খাকলে কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল এর পরিমাণ কমে যায়। ছোলাতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের খাদ্য আঁশ আছে যা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়। আঁশ, পটাসিয়াম, ভিটামিন ‘সি’ এবং ভিটামিন বি-৬ হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে: গবেষণায় দেখা গেছে বেশি পরিমাণে ফলিক এসিডযুক্ত খাবার খেলে হাইপারটেনশনের প্রবণতা কমে যায়। ছোলায় প্রচুর পরিমাণ ফলিক এসিড থাকে তাই ছোলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।

রক্ত চলাচলে সাহায্য করে: ছোলায় রয়েছে আইসোফ্লাভন ইস্কেমিক, যা রক্তে রক্ত চলাচল প্রক্রিয়াকে সহজ করে শরীরের কার্যক্ষমতাকে বাড়িয়ে দেয়।

কোলেস্টেরল কমায়: ছোলা শরীরের অপ্রয়োজনীয় কোলেস্টেরল কমিয়ে দেয়। ছোলার ফ্যাট বা তেলের বেশির ভাগ পলিআনস্যাচুরেটেড ফ্যাট, যা শরীরের জন্য ক্ষতিকর নয়। প্রোটিন,কার্বোহাইড্রেট ও ফ্যাট ছাড়া ছোলায় আরও আছে বিভিন্ন ভিটামিন ও খনিজ লবণ।

কোষ্ঠকাঠিন্যে দূর করে: ছোলায় রয়েছে প্রচুর খাদ্য আঁশ। খাবারের আঁশ হজম হয় না এবং এটি কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রন করে।

রক্তের চর্বি কমায়: ছোলার ফ্যাটের বেশিরভাগই পলি আনস্যাচুয়েটেড। এই ফ্যাট শরীরের রক্তের চর্বি কমায়।

অস্থির ভাব দূর করে: ছোলায় শর্করার গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ কম থাকায় শরীরে প্রবেশ করার পর অস্থির ভাব দূর হয়।

শরীরের জ্বালাপোড়া কমায়: সালফার নামক খাদ্য উপাদান থাকে এই ছোলাতে। সালফার মাথা গরম হয়ে যাওয়া, হাত-পায়ের তলায় জ্বালাপোড়া কমায়।

মেরুদণ্ডের ব্যথা দূর করে : ছোলায় ভিটামিন ‘বি’ রয়েছে পর্যাপ্ত পরিমাণে। ভিটামিন ‘বি’ মেরুদণ্ডের ব্যথা, স্নায়ুর দুর্বলতা কমায়।

প্রতি ১০০ গ্রাম ছোলায় ক্যালসিয়াম আছে প্রায় ২০০ মিলিগ্রাম, লৌহ ১০ মিলিগ্রাম, ও ভিটামিন এ ১৯০ মাইক্রোগ্রাম। এ ছাড়াও আছে ভিটামিন বি­­-১, বি-২, ফসফরাস ও ম্যাগনেশিয়াম।

সুবর্ণবাংলা/এমএমইচকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ফুলপুরে উল্লা বিলে নৌকা ডুবে এক যুবকের মৃত্যু

ময়মনসিংহ ফুলপুর প্রতিনিধি মোঃ কামরুল ইসলাম খান                            

ভালুকায় অজ্ঞাত মহিলার লাশ উদ্ধার

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকা উপজেলার কাচিনা ইউনিয়নের উত্তর তালাব খইয়ার খাল থেকে অজ্ঞাত (৫০) মহিলার লাশ উদ্ধার...

আটপাড়ায় বিষ্ণুপুর গ্রামে হতদরিদ্র পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ

মো: আসাদুজ্জামান খান সোহাগ (আটপাড়া) নেত্রকোণা প্রতিনিধি: নেত্রকোনার আটপাড়ায় বানিয়াজান সদর ইউনিয়নের বিষ্ণুপুর গ্রামে ঈদ-উল-আযহা উপলক্ষে ২৮টি হতদরিদ্র...

কেন্দুয়ার ধর্ষণ মামলার দুই আসামীকে আদালতে সোপর্দ

কেন্দুয়া প্রতিনিধি- বিয়ের প্রলোভন দিয়ে পৃথক দুই নারীকে ধর্ষণের অভিযোগে কেন্দুয়া থানার পুলিশ সিরাজুল ইসলাম ও মোঃ হাইতুল মেহেদী...

Recent Comments